ছবিতে নারী এবং নারীর ছবিঃ শ্রেয়সী গঙ্গোপাধ্যায়। অষ্টম পর্ব।
ছবিতে নারী এবং নারীর ছবি শ্রেয়সী গঙ্গোপাধ্যায় আট ভিক্টোরিয়ান এজে সরাসরি চীন-জাপান-কোরিয়ান ছবির একটা ধারা এসে মিশে যায় ইউরোপ-আমেরিকায়। চৈনিক রীতি নিয়ে এই সময় প্রত্যক্ষভাবে নাড়াচাড়া শুরু হয় পাশ্চাত্যে। প্রভাবিত হওয়ার পরিবর্তে হাতেনাতে অনুশীলন করা শুরু হয়। জাপানে হকুসাই মারা যাচ্ছেন ১৮৪৯-এ, অর্থাৎ একটা যুগের অবসান। আর ঠিক সেই সময় ইউরোপে যে ধারাটি গুস্তাভ ক্যুরবেটের হাত ধরে সামনে উঠে এলো তা হল রিয়ালিজম। গুস্তাভ প্রধানত রোমান্টিকতাকে অস্বীকার করতেই নিয়ে এসেছিলেন রিয়ালিজমকে। ধীরে ধীরে এই বাস্তববাদ ছড়িয়ে পড়ে জার্মানি, আমেরিকা, ফ্রান্সে। ফ্রান্সকে কেন্দ্র করে রিয়ালিজম যখন ইউরোপে দানা বাঁধছে তখন যুগটা ভিক্টোরিয়ান মূল্যবোধের। একদিকে যেমন শিল্প বিপ্লবের ফলে আসা মূল্যবোধ, আবার অন্যদিকে ফটোগ্রাফির মতো চূড়ান্ত বাস্তব ইকুইপমেন্টের ব্যবহারিক তাৎপর্যতা বৃদ্ধি। ফলে রোমান্টিকতা ধাক্কা খাচ্ছিল দৃশ্যত জগতের অতিমাত্রায় বাস্তবিক হয়ে ওঠার মধ্য দিয়ে। কিন্তু বাস্তববাদ কতটা বাস্তব ছিল? যা দেখছি তাকে ধরে রাখাই কি বাস্তব? বাস্তবের সঙ্গে তার বিরোধিতা ক...
Comments
Post a Comment